পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক ২০২৪

বাংলাদেশ থেকে কাতার যেতে ভিসা প্রয়োজন। তাই ভ্রমণ বা কাজের জন্য প্রথমে ভিসার আবেদন করতে হবে। কাজের জন্য কাতার আসতে ওয়ার্ক পারমিট ভিসা বানাতে হবে। ভ্রমণের জন্য টুরিস্ট ভিসা। এই সকল ভিসার জন্য ভিসা এজেন্সি মাধ্যমে বানাতে হবে। তাই আপনার সকল তথ্য দিয়ে আবেদন করতে হবে। এরপর ভিসার কাজ প্রসেসিং এ চলবে। আপনার হাতে থাকা পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করা যাবে।

ভিসা প্রসেসিং ট্রাক করতে পারবেন, এজন্য কিছু পদ্ধতি আছে। এই পোস্টে অনলাইনে ভিসা চেক করার নিয়ম দেখানো হয়েছে। এর মাধ্যমে আপনার ভিসা অরজিনাল বা ডুপ্লিকেট এই বিশয়েও জানা যাবে। তো প্রতারণা থেকে বাচতে এবং ভিসা ট্রাক করতে নিচে দেখানো পদ্ধতি ফলো করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

ভিসার আবেদনের পূর্বে পাস্পএর বানাতে হয়। তাই সবার কাছে এই পাসপোর্ট টি থাকে। এখান থেক শুধু পাসপোর্ট নাম্বার টি প্রয়োজন হবে। এরপর ভিসা চেক করার জন্য ওমানের অফিসিয়াল অয়েসাবিত আছে। সেখানে প্রবেশ করে কিছু তথ্য দিয়ে সাবমিট করার সাথে সাথে ভিসা অবস্থা চেক করা যাবে।

১। প্রথমে https://portal.moi.gov.qa/wps/portal/MOIInternet/MOIHome এই অয়েবাসিত ভিজিট করুন।
২। ওয়েবসাইটে অনেক গুলো সার্ভিস সেকশন আছে। এগুলোর আলাদা আলাদা কাজ করে।
৩। এখন Inquiries লেখায় ক্লিক করে নতুন পেজে যান।
পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক


৪। নতুন পেজের বামদিকে Visa Services অপশন পাওয়া যাবে। সেখানে ক্লিক করুন।
পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক
৫। এখন Visa Inquiry and Printing অপশনে ক্লিক করুন।
পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

৬। এখন ভিসা চেক করার জন্য ২ টি অপশন দেওয়া আছে। একটি পাসপোর্ট নাম্বার দিয়ে ও অন্যটি ভিসা নাম্বার দিয়ে। ভিসা আবেদনপত্রে একটি নাম্বার দেওয়া আছে। ঐ নাম্বার টি মূলত ভিসা নাম্বার। ঐ নাম্বার দিয়েও ভিসা চেক করা যাবে। যেকোনো একটি সিলেক্ট করুন। এরপর নাম্বার টি দিন।
পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

৭। জাতীয়তা সিল্কেট করুন। যে দেশের নাগরিক তা দিতে হবে। বাংলাদেশি হলে বাংলাদেশ সিল্কেট করবেন।

৮। বাম পাশে একটি ক্যাপচা কোড দেখাবে। হুবহু ঐ কোড টি দান পাসের শূন্যস্থানে লিখুন। কোনো প্রকারের ভুল কোড লেখা থেকে বিরত থাকুন।
পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

৯। সব তথ্য সঠিক দেওয়া হলে, সাবমিট বাটনে ক্লিক করুন। ক্লিক করার সাথে সাথে আপনার ভিসার অবস্থাটি দেখানো হবে।

কাতারের ভিসা চেক করতে যা যা প্রয়োজন

https://portal.moi.gov.qa/ এই ওয়েবসাইট থেকে শুধুমাত্র কাতারের যেকোনো ভিসা চেক করা যাবে। এটি দুই পদ্ধতিতে দেখতে পারবেন। সকল নিয়ম এক। শুধু কোড নাম্বার টি পরিবর্তন করতে হবে। আপনারা ২ ভাবে কাতারের ভিসা চেক করতে পারবে।

১। পাসপোর্ট নাম্বার দিয়ে 

এটি কোথায় পাবেন। কাতার আসতে হলে আপনাকে প্রথমে পাসপোর্ট করতে হবে। এরপর ভিসার জন্যা আবেদন করা লাগবে। তো আপনার কাছে তখন পাসপোর্ট টি থাকবে। পাসপোর্টে এ একটি কোড দেওয়া আছে। ঐ কোড ন্মাবার দিয়ে ভিসা চেক করা যাবে।

২। ভিসা নাম্বার দিয়ে 

আপনি নতুন ভিসার জন্য আবেদন করেছেন, তাহলে ভিসা নাম্বার কোথায় পাবেন? এটি সবার সাধারণ প্রশ্ন। হ্যাঁ, ভিসা নাম্বার দিয়েও ভিসা চেক করা যাবে। এজন্য আপনার ভিসার আবেদন পত্র টি চেক করুন। সেখানে একটি কোড নাম্বার দেওয়া আছে। এই কোড ন্মাবার টি আপনার ভিসায় দেওয়া থাকবে। তাই এই ভিসা নাম্বার ব্যবহার করে আবেদন কৃত ভিসার অবস্থা চেক করে দেখা যাবে।

৩। মোবাইল ও সিম সচল রাখুন 

আবেদনের সময় মোবাইল নাম্বার নেওয়া হয়। সেই নাম্বারে ভিসা সংক্রান্ত সকল তথ্য জানানো হবে। তারা এই নাম্বারে এস এম এস পাঠিয়ে ভিসার ধরন বা স্ট্যাটাস শেয়ার করবে। এছাড়া বিশেষ প্রয়োজনে ঐ ন্মাবারে কল করে তথ্য জেনে নিতেও পারে। তাই আপনার ফোন ও উক্ত নাম্বার সব সময় সচল রাখতে হবে।

ভিসা চেক করা কেনো জরুরি?

বর্তমানে মানুষ ভিসা বানাতে গিয়ে প্রচারণার শিকার হয়। কেননা অনেকে প্রবাসে যাওয়ার জন্য ভিসা বানায়, কিন্তু যার কাছে থেকে ভিসা বানিয়েছে তারা প্রচাতনা করে। একটি ডুপ্লিকেট ভিসা বানিয়ে দিয়ে টাকা লুট করে নেই। যারা নতুন তারাই এই প্রতারণার শিকার হয়। তাই চেষ্টা করতে হবে বিশ্বস্ত কোনো এজেস্নি থেকে ভিসা বানানোর। আর ভিসা বানানো শেষে আপনার কাছে হস্তান্তর করা হলে, অনলাইন থেকে চেক করে নিবেন। অরজিনাল ভিসা হলে এটি অনলাইনে পাওয়া যাবে। আর ডুপ্লিকেট হলে, অনলাইনে পাওয়া যাবে না। যার কারণে ভিসা চেক করা অনেক জরুরি।

শেষ কথা

ভিসা মূলত অনলাইনে চেক করতে হবে। এটি একমাত্র সহজ মাধ্যম। এস এম এস এর মাধ্যমে এখনো সেই প্রক্রিয়া চালু হয়নি। ভিসা নিয়ে প্রতারিত না হতে চাইলে, প্রথমে এটি চেক করে নিবেন। যেভাবে ভিসা চেক করতে হয় সকল পদ্ধতি এখানে শেয়ার করা হয়েছে। পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক জানতে প্রয়োজনে আবার পোস্ট টি দেখেনিবেন।

আরও দেখুনঃ

কানাডা কৃষি ভিসা আবেদন করার নিয়ম ২০২৪

মালয়েশিয়া কলিং ভিসার আজকের খবর ২০২৪