ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২৪

শীক্ষা স্তরের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সময় হচ্ছে বিশ্ববিদ্যালয়ের জীবন। একজন শিক্ষার্থী ভবিষ্যতে কি করবে তা এই বিশ্ববিদ্যালয়ের জীবনের উপর নির্ভর করে। তাই সবাইকে একটি ভালো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে। অনেকের স্বপ্ন হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। একজন ঢাবি শিক্ষার্থী হতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিতে হবে। এজন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২৪ অনুযায়ী আবেদন ও ভর্তি সম্পর্ন করা হবে।

প্রতি বছর হাজার হাজার এইচ এস সি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য আবেদন করে। এখানে আবেদন করতে বিভিন্ন ইউনিট এর জন্য নির্ধারিত জিপিএ দেওয়া আছে। এই মিনিমাম গ্রেড পয়েন্ট যাদের নেই তারা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে না। ইতোমধ্যে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি নিয়োগ প্রকাশ করা হয়েছে। অনলাইনের মাধ্যমে আবেদন ফি জমা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়েরসকল ইউনিটের ভর্তি পরীক্ষার আবেদন করতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য

বাংলাদেশের পাবলিক বিষয়ের মধ্যে প্রথম হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়য়। সারা দেশ হতে শিক্ষার্থিরা তাদের গ্রেড পয়েন্ট অনুযায়ী মোট পাঁচটি ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। এই বিশ্ববিদ্যালয়ের ১৩ টি অনুষদ থেকে ৮৬ টি বিভাগের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই বিশ্ববিদ্যালয়ের অধীনে ৫ টি ভিন্ন ভিন্ন বিভাগের জন্য ভর্তির আবেদন করা যাবে। তাদের সকল ইউনিট এর জিপিএ আলাদা আলাদা রিকোয়ারমেন্ট দেওয়া আছে। অনলাইনে ডিসেম্বর মাসে এর ভর্তি নিয়োগ প্রকাশ করা হয়েছে। তো এখানে যারা ভর্তি পরীক্ষা দিতে ইচ্ছুক ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য বিস্তারিত জেনে আবেদন করতে হবে।

আবেদনের জন্য যা যা লাগবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি নোটিশে সাধারণ আবেদন সম্পর্কে বলা হয়েছে। আবেদনের জন্য কিছু ডকুমেন্ট লাগবে। এই ডকুমেন্ট গুলো সাথে নিয়ে আবেদন করতে হবে।

সাধারণ তথ্য (সকল আবেদনের জন্য)ঃ

  • মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের তথ্য
  • বর্তমান ঠিকানা
  • মোবাইল নাম্বার
  • পিতা/মাতার জাতীয় পরিচয় পত্র নম্বর (ঐচ্ছিক)
  • যে বিভাগের কেন্দ্রে পরীক্ষা দিতে আগ্রহী
  • কোটা। (যদি থাকে)। কটা না থাকলে দেওয়া যাবে না।
  •  স্ক্যান করা একটি ছবি
  • ভর্তির আবেদন অনলাইনে চার টি রাস্ত্রায়ত্ব ব্যাংক (সোনালি, জনতা, অগ্রণী ও রুপালি) হতে নির্ধারিত সময় সীমার মধ্যে প্রদান করতে হবে। আবেদন ফি অফেরত যোগ্য।

সমতা নিরূপণের জন্যঃ

এ-লেভেল/ও-লেভেল/ সমমান বিদেশি পাঠ্যক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপণের জন্য https://admission.eis.duac.bd ওয়েবসাইটে গিয়ে সমমান মেনুতে আবেদন করে তৎক্ষণাৎ ভাবে অনলাইনে জমা দিতে হবে। সমতা নিরূপণের পর প্রাপ্ত Equivalence Id ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীদের মতো তারা একই ওয়েবসাইটে লগ ইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫ টি ইউনিট এর জন্য আলাদা আলাদা ভাবে  ভর্তি পরীক্ষা নেওয়া হয়। এজন্য প্রথমে অনলাইন থেকে এখানে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ডিসেম্বর মাসে প্রকাশ করেছে। সেখানে ভর্তির আবেদনের জন্য অনেক গুলো রিকোয়ারমেন্ট দেওয়া আছে। যাদের এই রিকোয়ারমেন্ট মিলে যাবে শুধু সেই সকল শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

ঢা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৪ অনুযায়ী প্রথমিক আবেদন শুরু করা হয়েছে। ভর্তি পার্থীরা ১৮/১২/২০২৩ দুপুর ১২ টা থেকে ০৫/০১/২০২৪ রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবে। আবেদন টি তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে করতে হবে। https://admission.eis.du.ac.bd এটি তাদের অফিসিয়াল ওয়েবসাইট। অনলাইনে উক্ত ওয়েবসাইট ব্যবহার করে আবেদন করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২৪

  • আবেদন শুরুঃ ১৮/১২/২০২৩
  • আবেদন শেষঃ ০৫/০১/২০২৪
  • ইউনিটঃ ৫ টি
  • আবেদনের ঠিকানাঃ https://admission.eis.du.ac.bd
  • ভর্তি পরীক্ষা শুরুঃ ২৩/০২/২০২৪

ঢাবি ভর্তি পরিক্ষা আবেদনের যোগ্যতা ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কর্তিপক্ষ তাদের ভর্তি পরীক্ষা সম্পর্কিত একটি নোটিশ প্রকাশ করেছে। সেই নোটিশ থেকে জানা গেছে ঢাবি ভর্তি পরিক্ষা আবেদনের যোগ্যতা গুলো কিভাবে বিবেচনা করা হবে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্রেজুয়েট প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তিঃ

২০১৮ সন থেকে ২০২১ সন পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২৩ সনের উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ করে কেবল তারাই ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্রেজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য আবেদন করতে পারবে।

বিজ্ঞান ইউনিটঃ

বিজ্ঞান অনুষদ, জীব বিজ্ঞান অনুষদ, ফার্মেসি অনুষদ, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদ, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি অনুষদভুক্ত সকল বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউট। গান ও কৃষিবিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/ o Level এবং IAL/ GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ পার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং সমমান পরীক্ষায় ৪থ বিষয় সহ নুন্যতম ৮ পয়েন্ট থাকতে হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক সমমান থেকে ৩.৫ করে থাকতে হবে। উচ্চমাধ্যমিক বাণিজ্য ও ব্যবসায় শাখার শিক্ষার্থীরাও এই ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবে। তাদের ৪র্থ বিষয় সহ ৩.০ করে মোট ৭.৫০ থাকতে হবে।

কলা, আইন ও সামাকিক ইউনিটঃ

কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ ভুক্ত সকল বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউট। উচ্চমাধ্যমিক বোর্ডের মানবিক শাখায় এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের সাধারণ শাখায় আলিম ও IGCSE/ o Level এবং IAL/ GCE A Level পরীক্ষায় উত্তীর্ণ পার্থীদের ৪র্থ বিষয় সহ (মাধ্যমিক সমমান/ উচ্চমাধ্যমিক সমমান) ৩.০ সহ নুন্যতম ৭.৫০ থাকতে হবে। বিইগান ও মানবিক শাখার শিক্ষার্থীদের আবেদনের জন্য ৪র্থ বিষয় সহ আলাদা ভাবে ৩.৫০ সহ বিজ্ঞান শাখার জন্য ৮ পয়েন্ট এবং মানবিক শাখার জন্য ৩.০ সহ নুন্যতম ৭.৫০প্রয়োজন হবে।

ব্যবসায় শিক্ষা ইউনিটঃ

বিজনেস স্টাডিজ অনুষদের বিষয়ে ভর্তির জন্য উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের IGCSE/ O Level এবং IAL/GCE পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ৪র্থ বিষয় সহ ৩.০ করে নুন্যতম ৭.৫০ থাকতে হবে। বিজ্ঞান ও বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য ই ইউনিট এ আবেদনের সুযোগ দেওয়া হবে। বিজ্ঞান শাখার জন্য ৪র্থ বিষয় সহ ৩.৫০ করে ৮ পয়েন্ট এবং মানবিক শাখার জন্য ৩.০ করে ৭ পয়েন্ট থাকতে হবে।

চারুকলা ইউনিটঃ

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং সমমান পরীক্ষার যে কোনো শাখায় ৪র্থ বিষয় সহ জিপিএ দ্বয়ের ৩.০ সহ নুন্যতম ৬.৫ হতে হবে।

সকল ইউনিট এর জন্য

২০২১৮ সন থেকে ২০২১ সন পর্যন্ত IGCSE/ O Level পরীক্ষায় ৫ টি বিষয়ে এবং ২০ শে মার্চ ২০২৩ সনের পরে ফল প্রকাশিত LAL/GCE A Level  পরীক্ষায় অত্যন্ত ২ টি বিষয়ে আবেদন করতে পারবে। ৭ টি বিষয়র মধ্যে ৪ টি বিষয়ে কমপক্ষে বি গ্রেড এবং তিন টি বিষয়ে সি গ্রেড থাকতে হবে।

এছারা এখানে কটায় ভর্তি হওয়ার সুযোগ আছে। এর জন্য অনেক ধরনের কোটা দেওয়া হয়েছে। যাদের কোটা আছে সুধু তারাই এর মাধ্যমে আবেদন করতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ভর্তি পরীক্ষা তারিখ প্রকাশ করা হয়েছে। প্রতিটি ইউনিট এর জন্য ভিন্ন ভিন্ন দিনে পরীক্ষা নেওয়া হবে। মট ১ ফহন্তা ৩০ মিনিটে লিখিত ও এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে।

ইউনিট তারিখ সময়
ক-ইউনিট ১০ জুন ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
খ-ইউনিট ০৪ জুন ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
গ-ইউনিট ০৩ জুন ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
ঘ-ইউনিট ১১ জুন ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত
চ-ইউনিট (সাধারণ জ্ঞান) ১৭ জুন ২০২৪ সকাল ১১.০০ টা থেকে ১১.৩০ মিনিট পর্যন্ত

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদনের সময় ফি নেওয়া হবে। ৭ টি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিট এ আবেদনের জন্য আলাদা আলাদা ভাবে ফি জমা দিতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি ১০০০ টাকা। অনলাইন এর মাধ্যমেই ফি পরিশোধ করতে হবে।

শেষ কথা

ভর্তি আবেদনের সময় সেখানে আরও কিছু নিতিমালা দেখা যাবে। সেগুলো পরে নিবেন। ৪ টি ব্যাংকিং থেকে আবেদন ফি জমা দিতে হবে। যাদের মিনিমাম জিপিএ নেই তারা আবেদন করতে পারবেন না। এখানে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২৪ আপডেট তথ্য গুলো বিস্তারিত শেয়ার করেছি।

আরও দেখুনঃ

বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২৪ শিক্ষাবর্ষ