পাসপোর্ট নাম্বার দিয়ে টিকেট চেক- বিমান বাংলাদেশ এয়ারলাইন্স

অনেক সময় জরুরু কাজের জন্য বিমানের টিকিট চেক কেরতে হয়। বাইরের কোনো মাধ্যম থেকে টিকিট ক্রয় করলে, প্রথমে এটি চেক করে নিতে পারবেন। বর্তমানে পাসপোর্ট নাম্বার দিয়ে টিকেট চেক করা যায়। এজন্য অনেক ধরনের ই-টিকিট ওয়েবসাইট আছে। এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসিয়াল ওয়েবসাইট থেকে টিকিট চেক করতে পারবেন।

টিকিট চেক করার জন্য প্রথমে গুগলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিখে সার্চ করবেন। সার করার পর Biman Bangladesh Airlines Ltd – Dhaka এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখানে দুই ভাবে টিকিট যাচাই করা যাবে। যেকোনো একটি পদ্ধতি ফলো করে অনলাইনের পাসপোর্টের নাম্বার দিয়ে টিকিট চেক করে নিবেন। এজন্য পাসপোর্ট এ দেওয়া পিএনআর নাম্বার টি প্রয়োজন হবে।

Biman Bangladesh Airlines Ltd – Dhaka

এটি বাংলাদেশ বিমানের অফিসিয়াল ওয়েবসাইট। যার নাম বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড। এখানে বিশ্বের সকল দেশের বিমানের টিকিট বুকিং, টিকিট চেক, ফ্লাইট চেক ইত্যাদি বিষয়ে কাজ করা হয়। https://www.biman-airlines.com/ এই ঠিকানা থেকে বিমানের টিকিট চেক করতে হবে। কারণ এটি অফিসিয়াল ওয়েবসাইট। চাইলে অন্য যেকোনো ওয়েবসাইট থেকেও একই ভাবে টিকিট চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে টিকেট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে টিকিট চেক করতে পিএনআর নাম্বার টি লাগবে। টিকিট ক্রয়ের সময় পিএনআর নাম্বার দেওয়া হয়। এই নাম্বার টিকিটে ও পাসপোর্ট এ পাওয়া যাবে। এর আরেকটি নাম আছে। Reservation Code এই কোড দিয়েও পাসপোর্ট নাম্বার দিয়ে টিকেট চেক করা যায়। টিকিট চেক করতে টিকিটে দেওয়া আপনার Last Name বা Surname লিখতে হবে। নাম টি সঠিক ও নির্ভুল দেওয়া লাগবে। টিকিট চেক করতে https://www.biman-airlines.com/ এই ওয়েবসাইট ভিজিট করুন।

১ঃ টিকিট চেক করতে যেকোনো একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট থেকে টিকিট চেক করা অনেক সহজ। তাই গুগল থেকে বিমান বাংলাদেশে এয়ারলাইন্সের ওয়েবসাইটে প্রবেশ করব।

২ঃ ওয়েবসাইটে থেকে Modify Trip এই অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর নিচে আরও তিন টি অপশন দেওয়া থাকবে। এই অপশন গুলো সঠিক ভাবে পূরণ করতে হবে।

৩ঃ এখন ৬ সংখ্যার PNR কোড লিখতে হবে। এই কোড টি পাসপোর্ট এ দেওয়া থাকে।

৪ঃ এখন Last Name or Surname লিখতে হবে। টিকিট ক্রয় করতে আপনার যে নাম টি ব্যবহার করা হয়েছ, ঠিক ঐ না লিখবেন। নামের কোনো অক্ষর ভুল হলে টিকিট দেখা যাবে না।

৫ঃ সার্চ বাটনর ক্লিক করুন। সার করার পর ঐ টিকিট সম্পর্কে সকল তথ্য পাওয়া যাবে।

এই ধাপ গুলো অনুসরণ করার মাধ্যমে পাসপোর্ট নাম্বারের সাহায্য বিমানের টিকিট চেক করতে পারবেন। খেয়াল রাখবেন আপনার তথ্য গুলো সঠিক ভাবে পূরণ করেছে কি না। যদি সঠিক তথ্য দেওয়ার পরেও টিকিট অনলাইনে না পাওয়া যায়, তাহলে +88-02-8901600 এই নাম্বারে কল করে যোগাযোগ করবেন। https://www.biman-airlines.com/contactus?#domestic এই ঠিকানার মাধ্যমে তাদের সকল যোগাযোগের ঠিকানা পাওয়া যাবে।

শেষ কথা

এই প্রক্রিয়ার মাধ্যমেই টিকিট চেক করতে হবে। তবে ওয়েবসাইট অনুযায়ী কিছুটা পরিবর্তিত থাকতে পারে। মোবাইল এপ্স দিয়েও এই ধাপ গুলো ফলো করে টিকিট চায়ে করা যাবে। এজন্য তাদের অফিসিয়াল মোবাইল এপ্স টি ইন্সটল করে নিবেন। এই নিয়ম টি শুধু মাত্র বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইট থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে টিকেট চেক করার জন্য প্রযোজ্য।

আরও দেখুনঃ

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট প্রাইস কত ২০২৪

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম