২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

আরব আমিরাত মধাপ্রাচের ঈদের তারিখ প্রকাশ করেছে। এই তারিখ অনুযায়ী সৌদি আরব, আরব আমিরাত ও মধেপ্রাচের মুসলিম দেশে রমাজন মাসের রোজা ও ঈদ শুরু হবে। আরব আমিরাতের মহাকাশ গবেষণা ও জ্যোতির্বিদ্যাবিষয়ক সংস্থা জানিয়েছে এপ্রিল মাসের ২য় সপ্তাহে থেকে ঈদুল ফিতরের ঈদ হতে যাচ্ছে। ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে তা জানতে এই পোস্ট পড়তে হবে।

সৌদি আরবেও ইসলামিক সংস্থা আছে, যারা তাদের দেশের বিভিন্ন ধার্মিক বিষয় ও অনুষ্ঠানের জন্য চাঁদ গণনা করে। তারা জানিয়ে এপ্রিল মাসের ৯ তারিখে সৌদি আরবে চাঁদ দেখা যাবে। অন্যান্য দেশে ১০ই এপ্রিল ঈদের চাঁদ দেখা যেতে পারে। আর এর পরের দিন মুসলিম দেশ গুলো ঈদ উদযাপন করতে পারবে।

২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

আমিরাতস এস্ট্রোনোমি যা আরব আমিরাতের একটি সংস্থা, এরা জানিয়েছে এপ্রিল মাসের ২য় সপ্তাহে বিভিন্ন দেশে চাঁদ দেখা যাবে। এর মধ্যে যেকোনো দিন আরব আমিরাত ও সৌদি আরব সহ মধ্যপ্রাচের দেশে ঈদের চাঁদ দেখা যাবে। সাধারণত আরব আমিরাত, কাতার ও সৌদি আরব এই দেশ গুলোতে ঈদের চাঁদ একসাথে দেখা যায়। তাই প্রতি বছর এই দেশ গুলোতে রমজান ও কোরবানির ঈদ একই দিনে হয়।

ইসলামিক বিভিন্ন সংস্থা মতে ৯ ও ১০ই এপ্রিল ঈদের চাঁদ দেখা যাবে। আরব আমিরাতে ৯ তারিখে  চাঁদ দেখা যাবে। সৌদি আরবেও ৯ই এপ্রিল চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা অনেক বেশি। যার কারণে এই দেশে ১০ই এপ্রিল, ২০২৪ ঈদুল ফিতর পালন করা হবে। বাংলাদেশে ১০ই এপ্রিল চাঁদ উঠবে এবং ১১ই এপ্রিল ঈদ পালন করা হবে। এই বছর ৩০ রোজা হবে।

মধ্যপ্রাচ্যে ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

মধ্যপ্রাচ্য আফ্রিকা, ইউরেশিয়া এবং ভারত মহাসাগর ও ভূমধ্যসাগরের সংযোগস্থলে অবস্থিত। মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশ (মোট ১৮টির মধ্যে ১৩টি) আরব বিশ্বের অংশ। এই অঞ্চলের সর্বাধিক জনবহুল দেশগুলো হল মিশর, তুরস্ক ও ইরান এবং সৌদি আরব আয়তনের দিক থেকে মধ্যপ্রাচ্যের বৃহত্তম দেশ। এই দেশ গুলোতে একি দিনে ঈদের চাঁদ দেখা যেতে পারে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছেন তাদের গণনা অনুযায়ী মার্চের দ্বিতীয় সপ্তাহে রমাজন মাস শুরু হবে আর শেষ হবে এপ্রিল মাসে। মধ্যপ্রাচের বিভিন্ন দেশে ৯ই এপ্রিল ঈদের চাঁদ দেখা যেতে পারে। তাহলে এই দেশ গুলোতে এপ্রিল মাসের ১০ তারিখ ঈদ হবে।

সৌদি আরবে ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

সৌদি আরবের ইসলামিক সিংস্থা অনুযায়ী ১০ই এপ্রিল, ২০২৪ রোজার ঈদ পালন করা হবে। তাদের চাঁদ গবেষণা সংস্থা জানিয়ে সৌদি আরবের আকাশে  ৯ই এপ্রিল রাতে ঈদের চাঁদ দেখা যাবে। আর ১০ তারিখে ঈদ পালন করা হবে। চাঁদ দেখার উপর নির্ভর করে সৌদি আরবে ২০২৪ সালের রোজার ঈদ ১০ই এপ্রিল এবং বাংলাদেশে ১১ই এপ্রিল পালন করা হবে।

বাংলাদেশে ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে

বাংলাদেশেও চাঁদ দেখা কমিটি আছে। তারাও প্রতি নিয়ত আকাশে চাঁদ গণনা করতেছে। সৌদি আরবে যেদিন চাঁদ দেখা যায়, ঠিক তার পরের দিন বাংলাদেশেও ঈদ চাঁদ উঠে। বাংলাদেশের আকাশে ১০ই এপ্রিল চাঁদ দেখা যাবে বলে জানানো হয়েছে। তাহলে  বাংলাদেশে ২০২৪ সালের রোজার ঈদ ১১ই এপ্রিল হবে।

পাকিস্তানে রোজার ঈদ কত তারিখে ২০২৪

পাকিস্তান ইসলামিক সংস্থা তাদের দেশের রমাজন মাস ও ঈদের জন্য চাঁদ পর্যবেক্ষন করেছে। তাদের ইসলামিক সংস্থা জানিয়েছে এপ্রিল মাসের ৯ তারিখে ঈদের চাঁদ দেখা যাবে। ১০ই এপ্রিল, ২০২৪ পাকিস্তানে রোজার ঈদ পালন করা হবে। তবে এটা চাঁদ উঠার উপর সম্পূর্ণ ভাবে নির্ভর করে।

ভারতে ২০২৪ সালের রোজার ঈদ কবে

ভারতের অনেকাংশে মুসলিম বাস করে। যার কারণে তাদের কে ইসলামিক চাঁদ দেখা কমিটি গঠন করা হয়েছে। তারা ভারতের রমজানের চাঁদ গণনা করেছে। মার্চের প্রথম সপ্তাহে ইন্ডিয়াতে রমাজন মাস শুরু হবে। এপ্রিলের ৯ই এপ্রিল ভারতে রোজার ঈদের চাঁদ উঠেছে। আর ১০ তারিখে ভারতে ২০২৪ সালের রমজানের ঈদ পালন করা হবে।

শেষ কথা

এখন পর্যন্ত ধারনা করা যাচ্ছে বেশিরভাগ দেশে ৯ এবং ১০ তারিখে ঈদের চাঁদ দেখা যাবে। তবে কিছুক্ষেত্রে চাঁদ উঠার সমীকরণ ব্যাতিক্রম হতে পারে। হয়তো একদিন আগে বা পরেও আকাশে ঈদের চাঁদ দেখা যেতে পারে। তবে আশা করা যাচ্ছে বিভিন্ন দেশে ১০ এবং ১১ই এপ্রিলে ঈদ পালন করা হবে। আশা করছি ২০২৪ সালের রোজার ঈদ কত তারিখে তা জানতে পেরেছেন।

আরও দেখুনঃ

সৌদি আরবের ঈদ কবে ২০২৪

সৌদি আরবে ঈদ কবে হবে ২০২৪