২০২৪ সালের রোজা কত তারিখে প্রকাশিত হয়েছে

পৃথিবীতে অনেক গুলো মুসলিম দেশ আছে। এর মধ্যে বেশিরভাগ মুসলমান বাস করে মধেপ্রাচের দেশে। সৌদি আরবও মুসলিম দেশ। আর বাংলাদেশ, ভারতে সকল ধর্মের মানুষ আছে। ইসলামিক বিভিন্ন কাজ গুলো চাঁদ দেখার উপর নির্ভর করে করা হয়। মধেপ্রাচের ইসলামিক সংস্থা আকাশের চাঁদ পর্যবেক্ষন করতেছে। তারা জানিয়েছে মার্চের ১০ তারিখ রমজান মাসের চাঁদ উঠবে। ১১ তারিখ থেকে মধেপ্রাচের বিভিন্ন দেশে রোজা শুরু হবে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও সৌদি আরবে ২০২৪ সালের রোজা কত তারিখে প্রকাশিত হয়েছে।

২০২৪ সালের রোজা কত তারিখে

গত বছর ২৩শে মার্চ রমজান মাসের রোজা শুরু হয়। এই বছর মার্চের ২য় সপ্তাহ থেকে রোজা শুরু হবে। আমিরাতে একটি ইসলামিক সংস্থা আছে, যার নাম আমিরাত এস্ট্রোনোমি সোসাইটি। তারা জানিয়েছে গণনা অনুযায়ী ২০২৪ সালের রোজা ১১ই মার্চ শুরু হবে। এটি সম্পূর্ণ মধেপ্রাচের দেশের জন্য। অন্যান্য দেশের সাথে মধপ্রাচের সময়ের ব্যবধান আছে। যার কারণে রোজা শুরু হতে ২,১ দিন কম বেশি হয়। এদিকে সৌদি আরবের ইসলামিক সংস্থা জানিয়েছে, সেখানে মার্চের ১০ তারিখ রমজান মাসের চাঁদ দেখা যাবে। তাহলে ১০ই মার্চ ১ম সেহরির পালনা এর মাধ্যমে রোজা শুরু হবে।

এখন বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের সময়ের সাথে অন্যান্য দেশের সময়ের ব্যবধান পাওয়া যায়। সৌদি আরবের একদিন পড়ে আকাশে চাঁদ দেখা যায়। বাংলাদেশে, ভারতে ও পাকিস্তানে রমজানের চাঁদ ১১ তারিখে দেখা যেতে পারে। তাহলে আমাদের দেশে ১১ই মার্চ তারিখ ২০২৪ সালের রোজা শুরু হবে।

২০২৪ সালের প্রথম রোজা কত তারিখে

এখন পর্যন্ত চূড়ান্ত তারিখ বলা সম্ভব নয়। বিভিন্ন দেশের ইসলামিক কমিটি রোজার সম্ভাব্য তারিখ জানিয়েছে। মধেপ্রাচে সংযুক্ত আরব আমিরাত, কাতার ও অন্যান্য দেশে ২০২৪ সালের প্রথম রোজা মার্চের ১০ তারিখ তারিখে। সৌদি আরবে প্রথম রোজা শুত্রু হবে ১১ই মার্চে। শুধু বাংলাদেশ, পাকিস্তান ও ভারতে ১২ তারিখে রোজা শুরু হওয়ার সম্ভাবনা আছে। সকল ইসলামিক কমিটি গুলো মার্চ মাসে ২০২৪ সালের প্রথম রোজা কবে হবে তার চূড়ান্ত তারিখ প্রকাশ করবে।

রোজা কত তারিখে ২০২৪ বাংলাদেশ

বাংলাদেশ এশিয়া মহাদেশের একটি দেশ। তাই মধেপ্রাচের সাথে এই দেশের সময়ের মধ্যে অনেক ব্যবধান আছে। মধ্যে প্রাচের প্রায় এক দিন পড়ে বাংলাদেশে চাঁদ দেখা যাবে। সেই অনুযায়ী বাংলাদেশে রোজা ১২ই মার্চে হবে। আর মার্চের ১১ তারিখে রমাজন মাসের চাঁদ দেখা যাবে। ভারতে ও পাকিস্তানেও একই দিনে রোজা পালন করা হবে।

শেষ কথা

মার্চ মাসে নতুন করে গবেষণার মাধ্যমে ইসলামিক সংস্থা গুলো বিভিন্ন দেশের রোজার তারিখ জানিয়েছে। সব কিছু ঠিক থাকলে বাংলাদেশে ১১ই মার্চ দিবাগত রাতে রমাযানের চাঁদ উঠবে। ১২ তারিখ শেষ রাতে সেহরি করতে হবে। অর্থাৎ বাংলাদেশে ১২ই মার্চ, ২০২৪ প্রথম রোজা শুরু হবে। অন্যান্য দেশে ১১ তারিখে রোয়া শুরু হতে পারে।

আরও দেখুনঃ

রোজা কত তারিখে ২০২৪। প্রকাশিত হলো রমজানের তারিখ

সৌদি আরবের ঈদ কবে ২০২৪