কাঁচা মরিচের দাম 2024। ১ কেজি মরিচের দাম কত টাকা?

কাচা সবজির মধ্যে অন্যতম হচ্ছে কাচা মরিচ।  বিভিন্ন উপকরণে এর ব্যবহার করা হয়। তবে কিছু মাস আগেও এর দাম ছিলো ৯০০ থেকে ১১০০ টাকা কেজি। তবে এখন এই মরিচের মূল্য অনেক কমেছে। প্রায় অর্ধেক দামে এখন কাচা মরিচ বিক্রি করা হচ্ছে। স্থানভেদে কাচা মরিচ এর মূল্য কম বেশি হতে পারে। বর্তমানে কাচা মরিচের দাম ৯০ থেকে ১২০ টাকা কেজির মধ্যে। প্রায় ৯০০ থেকে ১০০০ টাকা কাচা মরিচ এর মূল্য হ্রাস পেয়েছে। প্রতি মাসেই দেশি মরিচের পাশা-পাশি বাজারে বিদেশি কাচা মরিচ পাওয়া যায়। আজকের পোস্টে কাঁচা মরিচের দাম বিস্তারিত শেয়ার করা হয়েছে।

কাঁচা মরিচের দাম

বাংলাদেশের এক এক অঞ্চলে কাচা মরিচ এর মূল্য এক এক রকম। তবে এর মূল্য ৯০০ থেকে ১০০০ টাকা কেজির মধ্যে। এখনকাঁচা মরিচের দাম ১২০ টাকা কেজি। কিছু কিছু এলাকায় বিক্রি করা হচ্ছে ১০০ । ৫০০ গ্রাম বা হাফ কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়। তবে বেশির ভাগ মানুষ ২৫০ গ্রাম কাচা মরিচ ক্রয় করে যার মূল্য ৩০ টাকা। নিচে অন্যান্য এলাকার কাচা মরিচ এর মূল্য বিস্তারিত আলোচনা করা হয়েছে।

কাঁচা মরিচের দাম ২০২৪

আগের সময়ে প্রতি কেজি কাচা মরিচ এর মূল্য ছিলো ৭০ থেকে ৮০ টাকা। সর্বচ্চ ১৫০ টাকা। তবে ২০২৩ সালে এসে এর দাম কয়েক গুন বেড়েছিলো। এক এক সময়ে ১০০ টাকা কেজি এই মরিচ ১০০ থেকে ১২০০ টাকা বিক্রি করা হতো। এখন তা অনেকাংশে কমেগেছে। বর্তমানে বাংলাদেশে ১২০  টাকা কেজি কাচা মরিচ বিক্রি করা হচ্ছে।

কাচা মরিচের আজকের দাম

আজকে ১ পোয়া কাচা মরিচ ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি করা হচ্ছে। যার ৫০০ গ্রামের মূল্য ৬০ টাকা। পাইকারি মূল্য ৫৫ টাকায় হাফ কেজি কাচা মরিচ পাওয়া যাবে। ১ কেজির মূল্য ১২০ টাকা। তবে পাইকারিতে ১১০ বা ১০০ টাকায় কাচা মরিচ পাওয়া যায়।

১ কেজি কাঁচা মরিচের দাম কত

এখন কাচা মরিচ এর মূল্য অনেক কমেছে। ৬০০ টাকা কেজির মরিচ এই সময়ে পাওয়া যাচ্ছে ১২০ টাকায়। পাইকারি কিনলে ১০০ থেকে ১১০ টাকায় ১ কেজি কাচা মরিচ পাওয়া যাবে। হাফ কেজি বিক্রি করা হচ্ছে ৬০ টাকায়। তবে এলাকা অনুযায়ী এর দাম কম বেশি হবে। ৫ কেজি কাচা মরিচ কিনলে ২০ থেকে ৩০ টাকা কম পাওয়া যায়। ৫ কেজির দাম ৫০০ টাকা।

১ পোয়া কাঁচা মরিচের দাম

২৫০ গ্রামকে ১ পোয়া বলা হয়। এর পরিমাণ হচ্ছে ১ কেজির ৪ ভাগের ১ ভাগ। খুচরা মূল্য ১ পোয়া কাচা মরিচের দাম ৩০ টাকা। পাইকারি মূল্য ২৫ টাকায় বিক্রি করা হয়। তবে ১ পোয়া কাচা মরিচ পাইকারিতে দেওয়া হয় না। এজন্য ১ কেজি কিনতে হবে।

১ বস্তা কাচা মরিচের দাম কত

সাধারণত প্রতি বস্তায় ৪০ কেজি কাচা মরিচ থাকে। সেই অনুযায়ী ৪০ কেজি বস্তার কাচা মরিচের দাম ৪০০০ টাকা। এটি হচ্ছে পাইকারি দাম। খুচরা দামে এক বস্তা কাচা মরিচ ৪৮০০ টাকা। ২০ কেজির এক বস্তার কাচা মরিচের মূল্য ২০০০ থেকে ২২০ টাকা। তবে আবার যেকোনো সময়ে এর দাম পরিবর্তন হতে পারে।

শেষ কথা

প্রতিনিয়ত কাচা মরিচের মূল্য কম বেশি হতে থাকে। তাই আজকে ১২০ টাকা কচা মরিচ পাওয়া গেলেও অন্য সময় এর থেকে বেশি বা কম হতে পারে। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালোলেগেছে এবং এই পোস্ট থেকে কাঁচা মরিচের দাম 2023। ১ কেজি মরিচের দাম কত? তা জানতে পেরেছেন। নিত্যপ্রয়োজনীয় বাজারদ দর সম্পর্কে জানতে আমার সাথেই থাকুন।

আরও দেখুনঃ

আজকের কাঁচা মরিচের দাম কত? ১ কেজি মরিচের দাম

১ কেজি পেঁয়াজের দাম কত 2024। পেঁয়াজের বাজার দর

আজকের পেঁয়াজের দাম কত ২০২৪। ১ কেজি পেঁয়াজের দাম