ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩-২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কয়েকটি ইউনিট এ পরীক্ষা দেওয়া যাবে। তবে প্রতিটি ইউনিট এর অনুষদ গুলো আলাদা আলাদা। বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পড়তে ইচ্ছুক হলে অবশী ক ইউনিট বা বিজ্ঞান বিভাগে ভর্তি হতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে হবে। ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ নিয়োগ প্রকাশ করেছে।

সংশ্লিষ্ট ইউনিট এ ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য প্রথমে ভর্তি পরীক্ষার আবেদন করতে হবে। বিজ্ঞান ইউনিট এর অধীন অনুষদ ভুক্ত বিভাগ ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আনাডারগ্রেজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য ১৮ ডিসেম্বর ২০২৩ দুপুর ১২ টা থেকে ৫ই জানুয়ারি ২০২৪ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে।

ঢাবি ক ইউনিট

ঢাকা বিশ্ববিদ্যালয় বা ঢাবি ক ইউনিট এর ভর্তি আবেদন গত ১৮ ডিসেম্বর, ২০২৩ সালে শুরু হয়েছে। অনলাইনে তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। ভর্তি পরীক্ষা দিতে কয়েকটি ধাপ অতিক্রম করতে হবে। প্রাথমিক আবেদন, ভর্তি যোগ্যতা, ভর্তি পরীক্ষা, মেধা স্কোর ও মেধাক্রম এগুলো পেরিয়ে ঢাবি ক ইউনিট এর একটি আসন আপনার জন্য করতে হবে। ধাপ গুলো ময়তেই সহজ নয়।

এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার জন্যও অনেকে আবেদন করতে পারে না। কেননা যাদের এস এস সি ও এইচ এস এসি মিলিয়ে জিপিএ ৮ এর কম তারা এখানে আবেদন করতে পারবে না। আর ৪র্থ বিষয়ে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ৩.৫০ থাকতে হবে। নিচে ক ইউনিট ও এর বিভিন্ন অনুষদ সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া আছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট বিষয়সমূহ ২০২৪

ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার নিয়োগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট এর অধীনে বিজ্ঞান, জীব বিজ্ঞান, ফার্মেসি আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সাইন্স, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজি বিভাগ সমূহের অনুষদ সমূহ, পরিসংখ্যান গবেষণা ও শিক্ষা ইনিস্টিটিউট, পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনিস্টিটিউট, আইসিটি ইনিস্টিটিউট, লেদার ইঞ্জিনিয়ারিং ইনিস্টিটিউট ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রেজুয়েট ভর্তির জন্য আবেদন শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট এর ১০ টি অনুষদে বিভিন্ন বিভাগে মোট ১৮৫১ টি আসন রয়েছে।

প্রাথমিক আবেদন শুরু হয়েছে। জানুয়ারি ২০২৪ এর ৫ তারিখ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত প্রাথমিক আবেদন চলতে থাকবে। যারা প্রাথমিক ভাবে আবেদন করবে না। তারা পরবর্তিতে চূড়ান্ত আবেদনের জন্য সুযোগ পাবে না।

ঢাবি ক ইউনিট


ঢাবি ক ইউনিট

ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট এ ভর্তি পরীক্ষা দিতে নুন্যতম যোগ্যতা থাকতে হবে। তাদের নোটিশে ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার যোগ্যতা ২০২৪ প্রকাশ করেছে। জাদের এই যোগ্যতা টুকু থাকবে তারা প্রাথমিক আবেদন সম্পর্ন করতে পারবে। পার্থিকে ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক অথবা সমমান এবং ২০২৩ সালে উচ্চমাধ্যমিক এবং মাদ্রাসাবোর্ডের আলিম অথবা বিজ্ঞান শাখা ও বিভিন্ন সমমান হতে ৪র্থ বিষয় সহ নুন্যতম ৩.৫ জিপিএ সহ প্রাপ্ত জিপিএ দ্বয়ের যোগফল নুন্যতম ৮ হতে হবে।

মানবিক সাধারণ এবং ব্যবসায় শাখার শিক্ষার্থীরাও এই ইউনিট এর জন্য আবেদন করতে পারবে। তাদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এবং সমমান পরীক্ষায় ৪র্থ বিষয় সহ নুন্যতম ৩ পয়েন্ট সহ প্রাপ্ত জিপিএ দ্বয়ের যোগফল ৭.৫০ হতে হবে।

ঢাবি ক ইউনিট

ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩-২৪

ভর্তিচ্ছু সকল পার্থিদের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করা লাগবে। ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষা ২০২৩-২৪ ১ই মার্চ, ২০২৪ শুরু হবে।  রোজ শুক্রবার সকাল ১১ টা থেকে ক ইউনিট এর ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ১২ টা ৩০ মিনিটে পরীক্ষা শেষ হবে। মোট ৯০ মিনিট ভর্তি পরীক্ষার সময় দেওয়া হয়েছে। এরমধে লিখিত ও এমসিকিউ প্রশ্ন থাকবে।

দুই অংশের জন্য আলাদা আলাদা সময় সূচি নির্ধারন করা হয়েছে। ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা মিলে মোট ১০০ নাম্বারের পরীক্ষা হবে। MCQ ও লিখিত অংশে আলাদা আলাদা ৪৫ মিনিট টাইম দেওয়া হবে। কোনো প্রকার ক্যালকুলেটর বা ইলেকট্রিক ডিভাইস নেওয়া যাবে না। ভর্তি পরীক্ষায় MCQ ও লিখিত প্রশ্ন ২০২৩ সালের উচ্চমাধিমিক পরীক্ষায় অনুসৃত পাঠ্য সূচি থেকে নেওয়া হবে।

বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের জন্য কিছু নিয়ম নিতিমালা দেওয়া আছেঃ

পদার্থ বিজ্ঞান ও রসায়ন সহ মোট ৪ টি বিষয়ে পরীক্ষা দিতে হবে। ৪র্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি যেকোনো একটি বিষয় থেকে পরীক্ষা দেওয়া যাবে। তবে পদার্থ ও রসায়ন আবশ্যিক বিষয়।

এ লেভেল বা সমমান পর্যায়ে অধায়নকৃত পদার্থ বিজ্ঞান ও রসায়ন সহ গনিন, জীব বিজ্ঞান, বাংলা, ইংরেজি বিষয়ের মধ্যে যেকোনো ২ টি বিষয়ে পরীক্ষা দিয়ে মোট ৪ টি বিষয় পুড়ন করতে হবে।

ঢাবি ক ইউনিট

ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২৪

প্রতি বিষয়ের জন্য ২৫ নাম্বার থাকবে। এমসিকিউ অংশের জন্য ১৫ এবং লিখিত অংশের জন্য ১০। এমসিকিউ অংশে মোট ৬০ নাম্বার এবং প্রতিটি বিষয়ের নাম্বার ১৫ এবং প্রশ্নের মান ১। লিখিত অংশে মোট ৪০ নাম্বার এবং প্রতিটি বিষয়ের লিখিত নাম্বার ১০। প্রতিটি প্রশ্নের মান ২ থেকে ৫ এর মধ্যে সীমাবদ্ধ থাকবে। এমসিকিউ প্রশ্নের প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ কাটা হবে। ৪ টি ভুল করলে এক নাম্বার কাটা যাবে। ভর্তি পরীক্ষায় এমসিকিউ অংশের পাস নাম্বার ২৪। লিখিত অংশের পাস নাম্বার ১২। দুইটি অংশে আলাদা আলাদা আলাদা ভাবে পাস করতে হবে।

উল্লেখ্য আছে যদি মচক অংশে পাস না করে তাহলে তাদের লিখিত অংশ মূল্যায়ন করা হবে না। তাই যারা MCQ এ পাস করবে তাদের লিখিত অংশ মূল্যায়ন করা হবে। লিখিত ও এমসিকিউ অংশে ১০০ নাম্বারের মধ্যে পাস নাম্বার ৪০। ৪০ এর নিচে নম্বর প্রাপ্তদের ভর্তির জন্য বিবেচনা করা হবে না।

বিষয়ের নাম এমসিকিউ লিখিত
পদার্থ বিজ্ঞান (আবশ্যিক) ১৫ ১০
রসায়ন (আবশ্যিক) ১৫ ১০
গণিত ১৫ ১০
জীববিজ্ঞান ১৫ ১০
বাংলা ১৫ ১০
ইংরেজি ১৫ ১০
মোট ১০০

ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষার আবেদন

admission.eis.du.ac.bd এই ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির আবেদন করতে হবে। ভর্তির আবেদনের জন্য পার্থির মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক তথ্য, বর্তমান ঠিকানা এবং মোবাইল নম্বর, পিতা/মাতার জাতীয় পরিচয় পত্র নম্বর, যে বিবাগ বা কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক তার নাম, প্রযোজ্য ক্ষেত্রে কৌটা, উল্লেখিত সাইজের এক কপি ছবি প্রয়োজন হবে। ভর্তির আবেদন ফি তাৎক্ষনিক ভাবে অনলাইনে বা চারটি রাস্ত্রায়াত ব্যাংক এর মাধ্যমে (সোনালি, জনতা, রুপালি ও অগ্রণী) নির্ধারিত সময়ের মাধ্যমে জমা দিতে হবে।

শেষ কথা

ভর্তি পরীক্ষার জন্য অনেক নিয়ম অনুসরণ করতে হবে।  পার্থির আবেদনের যোগ্যতা  থাকতে হবে। তাহলে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। আশা করছি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এই রকম আরও পোস্ট পেতে আমার সাথেই থাকুন। ঢাবি ক ইউনিট ভর্তি পরীক্ষা

আরও দেখুনঃ

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ ২০২৪