কানাডা ভিসা খরচ, ভিসার দাম কত ও ভিসা পাওয়ার উপায় ২০২৪

পৃথিবীর মধ্যে একটি পরিচিতি দেশ হচ্ছে কানাডা। যেখানে কাজ বা চাকরির উদ্দেশ্য সকল মানুষ গিয়ে থাকে। এছাড়া অনেকে ভ্রমণের জন্য কানাডায় যেতে চায়। এখানে শিক্ষার মানও অনেক ভালো। তাই অনেক দেশের শিক্ষার্থীরা স্টুডেন্ট ভিসায় কানাডা গিয়ে উচ্চ শিক্ষা অর্জন করে। আজকের পোস্টে কানাডা ভিসার দাম ও খরচ সম্পর্কে আলোচনা করা হয়েছে।

এছাড়া এখানে কানাডায় কি কি ভিসা পাওয়া যায়? কোন ভিসার দাম কত? কিভাবে কানাডা যাওয়ার ভিসা পাবেন ইত্যাদি এই পোস্টে শেয়ার করেছি। যারা কানাডা যেতে চাচ্ছেন তারা এই পোস্ট টি সম্পূর্ণ পড়ে নিন এবং সেখানে যেতে কত টাকা লাগবে ও ভিসা বানাতে মোট খরচ কত টাকা ইত্যাদি এখান থেকে জেনেনিন।

কানাডা ভিসা খরচ

বিশ্বের উন্নত দেশের মধ্যে একটি হচ্ছে কানাডা। এই কানাডা সব দিক থেকে উন্নত। তাই প্রতি বছর বাংলাদেশে থেকে অনেক মানুষ কাজের উদ্দেশ্য এই দেশে যায়। এছাড়া ভ্রমণের জন্য কানাডা অন্যতম একটি দেশে। এখানে টুরিস্ট ভিসা রয়েছে, যার মাধ্যমে আপনি এখানে ভ্রমণ করতে পারবেন। এছাড়া উচ্চশিক্ষা লাভের জন্য শিক্ষার্থীদের স্কলারশিপ এর মাধ্যমে স্টুডেন্ট ভিসা দেওয়া হয়। কানাডায় বিভিন্ন ভিসায় যাওয়া যায়।

এই ভিসা গুলোর উপর নির্ভর করবে এর খরিচ কেমন হবে। সাধারণত কানাডা ভিসা খরচ ৮ লাখ থেকে ১২ লাখ টাকা পর্যন্ত। এছাড়া এই দেশে যাওয়ার জন্য আপনার কাছে ১০ লক্ষ টাকার উপর ব্যালান্স থাকতে হবে। তাহলে ভিসা পেয়ে যাবেন এবং কানাডা ভ্রমণ করতে পারবেন। নিচে কানাডার ভিসার নাম ও এর খরচ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

কানাডা যাওয়ার খরচ কত

কয়েকটি মাধ্যমের খরচ যোগ করে এই দেশে আসার খরচ বের করা হয়েছে। যেমন কানাডা আসতে প্রথমে পাসপোর্ট বানাতে হবে। এরপর প্রয়োজন ভিসা। এছাড়া মেডিকেল টেস্ট ও বিভিন্ন টেস্ট করাতে হয়। বাংলাদেশ থেকে কানাডা আসতে বিমান প্রয়োজন। এই বিমান ভাড়া বা টিকিটের খরচ আছে। পাসপোর্ট এর খরচ ১২ থেকে ২০ হাজার টাকা। ভিসার খরচ ৮ থেকে ১৫ লাখ টাকা। মেডিকেল ও বিভিন্ন টেস্ট এর খরচ ৫০ থেকে ১ লাখ টাকা। বিমান খরচ ১ লাখ ৫০ হাজার থেকে ৪ লাখ ৫০ হাজার পর্যন্ত। সব কিছু মিলিয়ে কানাডা যাওয়ার খরচ ১২ লাখ থেকে ২০ লাখ টাকা।

কানাডা ভিসা ক্যাটাগরি

কানাডা চাকরি থেকে শুরু করে ভ্রমণ, শিক্ষা ও চিকিৎসার সুন্দর ব্যবস্থা রয়েছে। এক এক মানুষ এক এক কাজে কানাডা যায়। যারা কাজ করতে চায় তারা কাজের জন্য বিভিন্ন ধরনের ভিসা বানায়। এই ভিসার দাম নির্ভর করে কাজের ধরনের উপর। কানাডায় যাওয়ার কয়েকটি ভিসা তালিকা রয়েছে। নিচে সেগুলো দেওয়া আছে দেখুন।

১। কানাডা স্টুডেন্ট ভিসা।
২। জব / ওয়ার্ক পারমিট ভিসা।
৩। কানাডা কৃষি ভিসা।
৪। কানাডা ভিজিটর বা টুরিস্ট ভিসা।

কানাডা ভিসার দাম কত

কানাডায় যাওয়ার জন্য পাসপোর্ট ও ভিসা বানাতে হয়। এই ভিসার দাম এক এক সময়ে এক এক রকম হয়েছে থাকে। ভিসার ধরন ও কাজের ধরনের উপর নির্ভর করে আপনার কানাডা যেতে ভিসা খরচ কত হবে। এছাড়া ভিসা এজেন্সির উপর নির্ভর করে এই বিষয় টি। কানাডা স্টুডেন্ট ভিসা রয়েছে। এই ভিসার মাধ্যমে সেখান থেকে উচ্চশিক্ষা লাভ করতে পারবেন। তবে কানাডা স্টুডেন্ট ভিসা দিয়ে যাওয়ার পর সেখানে অন্য কোনো কাজে জয়েন করতে পারবেন না। কানাডা স্টুডেন্ট ভিসার দাম ৪ থেকে ৫ লাখ টাকা।

আরেকটি হচ্ছে কানাডা জব ভিসা। যে ভিসার মাধ্যমে এখানে কাজের সুযোগ রয়েছে। এছাড়া এই ভিসায় আপনার কাজের ক্যেটগরি উল্লেখ থাকবে। অনেক প্রতি বছর কাজের জন্য কানাডা যায়। এজন্য ভিসা বানাতে হয়। এই ভিসার দাম ৬ থেকে ৭ লাখ টাকা। ভালো কোনো এজেন্সির মাধ্যমে ভিসা বানাতে পারলে এই থেকে কম খরচ হতে পারে।

কানাডা কৃষি ভিসা। কানাডায় যারা কৃষি কাজ করে তাদের কে এই ভিসায় নেওয়া হয়। যদিও এটি কৃষি কাজ। তবে এই দেশে কৃষি কাজের অনেক মান রয়েছে। তাই এর ভিসার দাম অনেক। কানাডা কৃষি ভিসার দাম ৬ থেকে ৭ লাখ টাকা। অনেকে কানাডায় ভ্রমণের উদ্দেশ্য যায়। তাদের কে টুরিস্ট ভিসা বানাতে হয়। টুরিস্ট ভিসার দাম খুব বেশি। এর দাম ৪ থেকে ৫ লাখ টাকা। তবে ভ্রমণের যাওয়ার পর সেই দেশে আপনার উপর খরচ নির্ভর করবে।

কানাডা ভিসা পাওয়ার উপায়

বিভিন্ন কাজের জন্য কানাডা লোক নেওয়া হয়। তখন তারা সকল দেশেই কাজের জন্য ভিসা ছারে। তবে ফ্রি ভিসায় কানাডা যাওয়ার কোনো সুযোগ নেই। শুধুমাত্র কিছু সংখ্যা ফ্রি ভিসায় যেতে পারে। কানাডা ভিসা পাওয়ার জন্য আপনাকে তাদের অফিসিয়াল সাইট গুলো দেখতে হবে। এছাড়া আপনারা ভিসা এজেন্সিয়ের সাথে যোগযোগ করে এই বিষয়ে জানতে পারবেন। ভিসা বানাতে কিছু দিন সময় লাগে। তাই আপনাকে ভিয়া বানানোর সময় অপেক্ষা করতে হবে।

শেষ কথা

ভিসা বানানোর পূর্বে মালয়েশিয়ার অফিসিয়াল ওয়েবসাইট টি ভিজিট করে দেখবেন। এরপর আপনারা ভালো কোনো এজেন্সির সাথে ভিসা নিয়ে যোগযোগ করবেন। ভিসার ধরনের উপর এর দাম নির্ভর করবে। আশা করছি আজকের পোস্ট টি আপনাদের ভালোলেগেছে এবং এই পোস্ট থেকে কানাডা ভিসা খরচ, ভিসার দাম কত ও ভিসা পাওয়ার উপায় জানতে পেরেছেন। এই রকম আরও পোস্ট পেতে আমার সাথেই থাকুন।

আরও দেখুনঃ

অস্ট্রেলিয়া ভিসা আবেদন, ভিসার খরচ ও সকল ভিসার নাম।

মালয়েশিয়া ভিসা কবে খুলবে ও মালয়েশিয়া ভিসা আবেদন।

অস্ট্রেলিয়া কাজের ভিসা আবেদন ও ভিসা খরচ ২০২৪