২০২৪ সালের নবম শ্রেণির বইয়ের তালিকা PDF

NCTB বাংলাদেশ নতুন কারিকুলামে নবম শ্রেণির বই প্রকাশ করেছে। গত বছরে নবম দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শাখায় বিভক্ত ছিলো। ২০২৪ সালের কারিকুলাম অনুযায়ী এখন আর সেই বিভাগ গুলো রাখা হয়নি। নতুন পদ্ধতিতে ৬ষ্ঠ থেকে অষ্টম শ্রেণির মতোই নবম শ্রেণির বই তৈরি করা হয়েছে। সকল মাধ্যমিক বিদ্যালয়ে ১ই জানুয়ারি থেকে বই বিতরণ শুরু করেছে। ২০২৪ সালের নবম শ্রেণির বইয়ের তালিকা যে যে বই আছে তা এখানে দেওয়া আছে।

এখনো বোর্ড বই সংগ্রহ করতে পারলে পিডিএফ ভাররস্ন সংগ্রহ করে নিতে পারেন। পিডিএফ ফাইলে নতুন বই গুলো দেওয়া আছে। সেখান থেকেও পড়া শুরু করা যাবে। নবম শ্রেণির প্রতি বিষয়ের পিডিএফ ফাইল আলাদ আলাদা ভাবে সংগ্রহ করে দেওয়া হয়েছে। যেটি প্রয়োজন, শুধু সেই পিডিএফ টি বেছে নেওয়া যাবে।

২০২৪ সালের নবম শ্রেণির বইয়ের তালিকা

এই বছরে নবম শ্রেণিতে মোট ১১ টি বই আছে। প্রতি ধর্মের জন্য আলাদা বই প্রদান করা হয়। সব মিলিয়ে ১৪ টি বই দেওয়া হবে। তবে আপনার মূল বই হচ্ছে ১১ টি। বইয়ের কারিকুলাম গুলো এনসিটিবি প্রস্তুত করেছে। নবম শ্রেণিতে দেওয়া বই টি ২ বছর পড়তে হবে। যার জন্য বইয়ের নাম নবম-দশম শ্রেণি দেওয়া আছে।

  1. বাংলা
  2. ইংরেজি
  3. বিজ্ঞান অনুশীলনী
  4. বিজ্ঞান অনুসন্ধানী
  5. গণিত
  6. স্বাস্থ্য সুরক্ষা
  7. ইতিহাস ও সামাজিক বিজ্ঞান
  8. শিল্প ও সংস্কৃতি
  9. ইসলাম শিক্ষা
  10. হিন্দুধর্ম শিক্ষা
  11. বৌদ্ধধর্ম শিক্ষা
  12. খ্রিষ্টধর্ম শিক্ষা
  13. ডিজিটাল প্রযুক্তি
  14. জীবন ও জীবিকা

২০২৪ সালের নবম শ্রেণির বইয়ের তালিকা পিডিএফ

এনসিটিবি বা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড অনলাইনে পিডিএফ ভার্সন শেয়ার করেছে। গুগলে বা প্লে স্টোরে মোবাইল আপ্স থেকে বই গুলো সংগ্রহ করা যাবে। এখানেও ২০২৪ সালের নবম শ্রেণির বইয়ের তালিকা পিডিএফ ফাইলে দেওয়া আছে। এই পিডিএফ গুলো এনসিটিবি প্রকাশ করেছে।

বাংলা পিডিএফ

English পিডিএফ

গণিত পিডিএফ

বিজ্ঞান অনুসন্ধানী পাঠ পিডিএফ

বিজ্ঞান অনুশীলন বই পিডিএফ

ইতিহাস ও সামাজিক বিজ্ঞান পিডিএফ

ডিজিটাল প্রযুক্তি পিডিএফ

স্বাস্থ্য সুরক্ষা পিডিএফ

জীবন ও জীবিকা

শিল্প ও সংস্কৃতি পিডিএফ

ইসলাম শিক্ষা পিডিএফ

হিন্দুর্ধম শিক্ষা পিডিএফ

খ্রিষ্টধর্ম শিক্ষা পিডিএফ

বৌদ্ধধর্ম শিক্ষা পিডিএফ

শেষ কথা

সকল মাধ্যমিক বিদ্যালয়ে বই বিতরণ শুরু হয়েছে। তবে কিছু বিদ্যালয়ে সম্পূর্ণ ভাবে বই দেওয়া হয়নি। যার কারণে নবম শ্রেণির বই পেতে কিছুদিন বেশি লাগতে পারে। বই সংগ্রহ করার সময় সেশন ফি জমা দিতে হবে। যারা এখনো বই সংগ্রহ করতে পারেননি, এখানে দেওয়া নবম শ্রেণির বইয়ের তালিকা PDF সংগ্রহ করুন।

আরও দেখুনঃ

২০২৪ সালের নতুন বই পিডিএফ